বর্ষ সেরা ক্রিকেটার বেন স্টোকস

0
448

২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। বুধবার নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা।

গেল ১২ মাস অনবদ্য নৈপুণ্য প্রদর্শন করেছেন স্টোকস। এ সময়ে প্রথমবারের মতো ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতাতে অগ্রণী ভূমিকা রাখেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে একা হাতে হেডিংলি টেস্ট জিতিয়ে দলকে ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ ড্র করতে বড় অবদান রাখেন বিগ বেন। এ ছাড়া সারা বছরই তার পারফরম্যান্স ছিল চোখধাঁধানো।

স্টোকস নিউজিল্যান্ডের বিপক্ষে শ্বাসরুদ্ধকর বিশ্বকাপের ফাইনালে খেলেন ৮৪ রানের বীরোচিত ইনিংস। ভোট চলাকালীন ২০ ওয়ানডেতে ৭১৯ রান ও ১২ উইকেট নেন তিনি। পাশাপাশি ১১ টেস্টে ৮২১ রান ও ২২ উইকেট শিকার করেন ইংলিশ এ অলরাউন্ডার। তন্মধ্যে অ্যাশেজে লিডসে খেলেন ১৩৫ রানের মহাকাব্যিক ইনিংস।

সার্বিক বিচারে স্টোকসকে বর্ষসেরার সম্মানে ভূষিত করেছে আইসিসি। এ জন্য তিনি লাভ করেছেন মর্যাদাকর গ্যারফিল্ড সোবার্স ট্রফি। এ ছাড়া এ বছর ক্রিকেটবিশ্বের নীতিনির্ধারণী সংস্থার বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন ভারতের রোহিত শর্মা। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)। আর বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড় হয়েছেন ভারতের পেসার দীপক চাহার।

মন্তব্য দিন

Please enter your comment!
Please enter your name here